SQL for Data Science

Current Status
Not Enrolled
Price
$29
Get Started

কী কী শিখবেন এ কোর্স থেকে?

এ কোর্সে আপনি রিলেশনাল ডেটাবেইজ ম্যানেজমেন্ট সিস্টেমের বিগিনার থেকে শুরু করে এডভান্স লেভেল পর্যন্ত যেতে পারবেন। কোর্সে ভিডিও লেসনের পাশাপাশি আছে অনেক প্র্যাকটিস প্রবলেম ও কুইজ, যা আপনাকে রিয়েল লাইফে কাজ করার মতো দক্ষ করে তুলবে।

কোর্সে শুরুতে আপনি ডেটা, ডেটাবেইজ ও SQL-এর বেসিক কিছু বিষয় জানবেন; দুইটি ডেটাবেইজ সফটওয়্যার IBM DB2 ও MySQL সেট আপ করে দেখানো হবে। এরপর ক্লাউড এনভারনমেন্টে ডেটা ইনপুট ও এনালাইসিস করা শিখতে পারবেন। SQL বেসিক কাজগুলো শেখার পাশাপাশি ডেটা ক্লিনজিং ও উইন্ডো ফাংশনের মতো এডভান্সড বিষয়গুলোও শিখবেন। সবশেষে পারফরমেন্স টিউনিং নিয়ে আলোচনা করা হবে।

SQL কেন শিখবেন?

আমাদের চারপাশ ডেটা দিয়ে পরিপূর্ণ। সার্চ-ইঞ্জিন, সোশ্যাল মিডিয়া, বিভিন্ন পে-মেন্ট ওয়েবসাইট, এমনকি বহুব্রীহি, সবখানেই স্টোর করা হয় ডেটা।

ডেটা স্টোর করা হয় ডেটাবেইজে। আর এ ডেটাবেইজ ল্যাঙ্গুয়েজ হল এস-কিউ-এল (SQL)। ডেটা যত বিশাল হোক আর ছোট সাইজের হোক, রিলেশনাল ডাটাবেইজ ম্যানেজমেন্টের জন্য SQL-এর কোনো বিকল্প নেই। তাই ডেটাবেইজ থেকে ডেটা নিয়ে সেগুলো এনালাইসিস করা এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর খুজে বের করতে SQL খুবই জরুরি।

SQL সহজবোধ্য, ক্লিন, ফাস্ট এবং স্কেলেবল ল্যাঙ্গুয়েজ। SQL-এর মাধ্যমে অনেক গভীর এনালাইসিস করে বিভিন্ন বিজনেস প্রশ্নের উত্তর বের করা যায়। বিশ্বব্যাপী ডেটা এনালিস্ট এবং ডেটা সায়েন্টিস্টদের চাহিদা বাড়ছে। মজার ব্যাপার, SQL ডাটা সায়েন্টিস্টদের টপ তিনটা স্কিলের ভিতর একটা। তাই ডাটা এনালাইসিস এবং ডাটা সায়েন্স ফিল্ডে কাজ করতে হলে এস-কিউ-এল অবশ্যই জানা দরকার।

কোর্সটি কাদের জন্য?

যারা ডেটা সায়েন্স, ডেটা এনালাইসিস ও বিজনেস ডেটা এনালাইটিক্স নিয়ে আগ্রহী। ইঞ্জিনিয়ার, টেক/নন টেক প্রফেশনাল, স্টুডেন্ট যেকেউই কোর্সটি করতে পারবেন।

কোর্সের জন্য কী কী জানা দরকার?

কোর্সটিতে ধরে নেয়া হয়েছে এ টপিকে আপনার খুব সামান্য কিংবা একদমই ধারণা নেই। তাই একদম বিগিনার যেকেউ কোর্সটি করতে পারবেন।

কোর্সের জন্য কী কী লাগবে?

একটি ল্যাপটপ/ ডেস্কটপ। ফায়ারফক্স অথবা ক্রোম ব্রাউজার (রিকমেন্ডেড)।